আমরা একটি গ্রামে কিছু জমি ক্রয় করি। জমির মালিক জমি…

প্রশ্ন

আমরা একটি গ্রামে কিছু জমি ক্রয় করি। জমির মালিক জমি মেপে আমাদের বুঝিয়ে দেন এবং দলিলও করা হয়। আমরা সেখানে বাড়ি নির্মাণ করে পনের বছর যাবত বসবাস করছি। জমি বিক্রেতা ইন্তেকাল করেছেন। এখন প্রকাশ পেয়েছে যে, দলিলে উল্লেখিত দাগ নাম্বার অনুযায়ী আমাদের জমি অন্য স্থানে। যেখানে আমরা অবস্থান করছি সেখানে নয়। তাই বিক্রেতার উত্তরাধিকারীগণ আমাদেরকে এ জমি ছেড়ে দলিলে যে দাগ নাম্বার রয়েছে সেখথানে চলে যেতে চাপ দিচ্ছে। আমার প্রশ্ন হল, শরীয়তের দৃষ্টিতে আমি কি উক্ত জমি ছাড়তে বাধ্য?

উত্তর

প্রশ্নের বর্ণনা অনুযায়ী এখন যে দাগে বাড়ি আছে এটাই যেহেতু জমির মালিক থেকে কিনেছেন এবং জমির মালিক নিজে তা বুঝিয়ে দিয়েছে এবং এর ভিত্তিতেই আপনি সেখানে বাড়ি নির্মাণ করেছেন তাই সে সময় বাস্তবেই এই জমিটি যদি বিক্রেতার সম্পত্তি হয়ে থাকে তাহলে ধরে নেওয়া হবে যে, দলিলে দাগ নাম্বার ভুল হয়েছে। অতএব শরীয়তের দৃষ্টিতে আপনি উক্ত জমি ছাড়তে বাধ্য নন; বরং বিক্রেতার ওয়ারিসদের কর্তব্য হল, আপনাদের নামে ভুল সংশোধনী দলিল করে দেওয়া। অবশ্য সমঝোতার ভিত্তিতে তারা যদি এ স্থান থেকে আপনাকে স্থানান্তর করতে অনুরোধ করে তবে এ কারণে যা ক্ষতি হবে তা দেওয়া তাদের উপর জরুরি হবে।

হেদায়া ৩/২০; ফাতাওয়া হিন্দিয়া ৩/৮; আলমুহীতুল বুরহানী ৯/২২৮; ফাতহুল কাদীর ৫/৪৬৪; আলবাহরুর রায়েক ৫/২৬২; রদ্দুল মুহতার ৪/৫৬২; বাদায়েউস সানায়ে ৪/৪৯৮

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Pin It on Pinterest