আমাদের হাসপাতালের পাশেই মসজিদ। মসজিদ সংলগ্ন বড় মাঠ। হাসপাতালে প্রায়ই…

প্রশ্ন

আমাদের হাসপাতালের পাশেই মসজিদ। মসজিদ সংলগ্ন বড় মাঠ। হাসপাতালে প্রায়ই দু চার জন করে মারা যায়। ওয়ারিসগণ মসজিদ সংলগ্ন মাঠেই জানাযার এন্তেজাম করে। একাধিক জানাযা উপস্থিত হলে সময় স্বল্পতার করণে মাঝেমধ্যে একত্রে জানাযার নামায আদায় করা হয়। কিন্তু প্রতিবারেই মায়্যেতকে কীভাবে রাখতে হবে এ নিয়ে দ্বন্দ্ব লেগে থাকে। বিভিন্নজন বিভিন্ন মত দেয়। আমরা কোনো সিদ্ধান্তে উপনীত হতে পারি না। জানার বিষয় হল, একাধিক জানাযার ক্ষেত্রে মায়্যেতকে রাখার সঠিক পদ্ধতিটা কী? জানিয়ে বাধিত করবেন।

উত্তর

একত্রে একাধিক লাশের জানাযা আদায় করতে চাইলে লাশগুলোকে ইমামের বরাবর সামনে কিবলার দিকে সারিবদ্ধভাবে রাখাই উত্তম।

উল্লেখ্য, এক্ষেত্রে সকল লাশ যদি পুরুষ হয় তাহলে মর্যাদা ও বয়সের দিক থেকে যারা বড় হবে তাদেরকে ইমামের নিকটে রাখা হবে। আর পুরুষের সাথে যদি নারী ও শিশুর লাশও থাকে তাহলে ইমামের সামনে প্রথমে পুরুষের লাশ, তারপর শিশু অতপর নারীদেরকে রাখা হবে।

নাফে রাহ. থেকে বর্ণিত, তিনি বলেন,

عَنِ ابْنِ عُمَرَ، أَنَّهُ كَانَ إذَا صَلَّى عَلَى جِنَازَةِ رِجَالٍ وَنِسَاءٍ جَعَلَ الرِّجَالَ مِمَّا يَلِيهِ وَالنِّسَاءَ خَلْفَ ذَلِكَ مِمَّا يَلِي الْقِبْلَةَ.

আবদুল্লাহ ইবনে উমর রা. যখন একাধিক মায়্যেতের জানাযা পড়াতেন আর নারী-পুরুষ একসাথে থাকত তখন তিনি আগে পুরুষের লাশ তার সামনে রেখে নারীদের লাশ তার পরে রাখতেন। -মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস ১১৬৮২

প্রকাশ থাকে যে, শরীয়তে এক মৃতের জন্য একবারই জানাযা পড়ার হুকুম এসেছে। এক মৃতের একাধিক জানাযা পড়া ঠিক নয়।

-কিতাবুল আসার ১/২৫৮; মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস : ১১৬৮৯; কিতাবুল আসল ১/৩৫০; আলমুহীতুল বুরহানী ৩/৭৭; মাবসূত, সারাখসী ২/৬৫; খুলাসাতুল ফাতাওয়া ১/২২৪; আদ্দুররুল মুখতার ২/২১৯

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.