Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

আমার এক প্রতিবেশী ফল বিক্রেতা। সে আমার কাছ থেকে তার…

আমার এক প্রতিবেশী ফল বিক্রেতা। সে আমার কাছ থেকে তার…

প্রশ্ন

আমার এক প্রতিবেশী ফল বিক্রেতা। সে আমার কাছ থেকে তার ব্যবসার জন্য ৮০০০/- টাকা ঋণ নিয়েছে। এখন তার থেকে ফল কিনলে সে দাম কিছুটা কম রাখে। ঋণ নেওয়ার পর সে দু একবার হাদিয়া স্বরূপ আমার বাসায় ফলও পাঠিয়েছে। কিন্তু ইতিপূর্বে সে কখনো এমনটি করেনি। প্রশ্ন হল, আমার জন্য তা গ্রহণ করা বৈধ হবে কি?

উল্লেখ্য, ঋণ প্রদানের সময় তার সাথে অতিরিক্ত কিছু দেওয়ার কথা হয়নি।

উত্তর

ঋণ প্রদানের আগে আপনাদের মাঝে যদি হাদিয়া আদান-প্রদানের সম্পর্ক না থাকে তাহলে ঋণ দেওয়ার পর তার পাঠানো হাদিয়া গ্রহণ করা যাবে না। তদ্রূপ তার থেকে ফল কিনলে ন্যায্য মূল্য দিয়েই কিনতে হবে। কেননা এক্ষেত্রে এই ছাড় এবং হাদিয়া ঋণের কারণে হওয়ার আশঙ্কা রয়েছে। তবে যদি কারো সাথে আগে থেকেই হাদিয়া দেওয়া-নেওয়ার সম্পর্ক থাকে তাহলে সেক্ষেত্রে তার হাদিয়া ও ছাড় গ্রহণ করতে অসুবিধা নেই।

আবু বুরদা রাহ. বর্ণনা করেন, আমি মদীনায় এসে আবদুল্লাহ ইবনে সালাম রা.-এর সাথে সাক্ষাত করলাম। তখন আবদুল্লাহ ইবনে সালাম রা. বললেন, তুমি যদি আমার ঘরে একটু তাশরীফ আনতে, আমি তোমাকে ছাতু এবং খেজুর দ্বারা আপ্যায়ন করতাম। তিনি আরো বলেন, কারো কাছে যদি তোমার কোনো পাওনা থাকে এবং সে তোমাকে কিছু খড়, যব কিংবা ঘাস হাদিয়া দেয় তাহলে তুমি তা গ্রহণ করবে না। কারণ এটি সুদের অন্তর্ভুক্ত।

-সহীহ বুখারী ১/৫৩৮; উমদাতুল কারী ১৬/২৭৭; ফাতহুল বারী ৭/১৬৩; মুসান্নাফ আবদুর রাযযাক, হাদীস : ১৪৬৪৯; আলমুহীতুল বুরহানী ১০/৩৫১; ফাতাওয়া তাতারখানিয়া ৯/৩৯০; আলবাহরুর রায়েক ৬/১২৩

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার

Leave a reply