Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

আমার পিতা গত কয়েক দিন আগে ইন্তিকাল করেছেন। আমরা চার…

আমার পিতা গত কয়েক দিন আগে ইন্তিকাল করেছেন। আমরা চার…

প্রশ্ন

আমার পিতা গত কয়েক দিন আগে ইন্তিকাল করেছেন। আমরা চার ভাই। চার ভাইয়ের মধ্যে ছোটজন পিতামাতার অবাধ্য এবং মদপানসহ বিভিন্ন প্রকার গুনাহর সাথে জড়িত। তাই পিতা তার প্রতি অসন্তুষ্ট ছিলেন। এজন্য ইন্তিকালের এক মাস পূর্বে তাকে সামনে রেখে আমাদেরকে বললেন যে, তোমরা আমার সম্পদ থেকে তাকে কোনো অংশ দিবে না। আমি তাকে ত্যাজ্য করে দিলাম। তবে তিনি সম্পদ অন্যদের মাঝে বণ্টন করে দেননি। জানার বিষয় হল, পিতার রেখে যাওয়া সম্পত্তি থেকে ঐ ভাই কি হিস্যা পাবে? না পিতার ত্যাজ্য করার কারণে মিরাস থেকে বঞ্চিত হয়ে গেছে?

উত্তর

প্রশ্নোক্ত অবস্থায় আপনার ঐ ভাইও অন্যদের মতো সমান মিরাস পাবে। পিতা তাকে ত্যাজ্য করার কারণে তার মিরাস বাতিল হয়ে যায়নি। তাই চার ভাইয়ের মধ্যে সমানভাবে সম্পদ বণ্টন করতে হবে।

উল্লেখ্য, কোনো সন্তান যদি পিতার অবাধ্য হয় এবং শরীয়াহ অনুযায়ী না চলে তাহলে পিতার জন্য তাকে অন্যদের তুলনায় সম্পদ কম দেওয়ার অধিকার আছে। তবে সেক্ষেত্রে শর্ত হল, পিতা তার জীবদ্দশায় সকল সম্পদ বণ্টন করে প্রত্যেককে দখল বুঝিয়ে দিবে। কিন্তু কোনো ওয়ারিসকে একেবারে সমুদয় সম্পদ থেকে বঞ্চিত করা বৈধ নয়।

-সূরা নিসা (৪) : ১১; মুসান্নাফ ইবনে আবী শাইবা ১৬/২১৫; আহকামুল কুরআন, জাসসাস ২/১০০; আদ্দুররুল মুখতার ৬/৭৬৬; ইমদাদুল ফাতাওয়া ৪/৩৬৪; মাবসূত সারাখসী ১১/৪৮

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার

Leave a reply