Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

আমি ফোনের ব্যবসা করি। আমার এখানে অনেক ছাত্র কাস্টমার আছে।…

আমি ফোনের ব্যবসা করি। আমার এখানে অনেক ছাত্র কাস্টমার আছে।…

প্রশ্ন

আমি ফোনের ব্যবসা করি। আমার এখানে অনেক ছাত্র কাস্টমার আছে। অধিকাংশ ছাত্রের বাড়িতেই যোগাযোগের জন্য আমার মোবাইল নাম্বারটি দেওয়া আছে। বাড়ি থেকে যোগাযোগের জন্য এ নাম্বারেই ফোন করে থাকে। আবার মাস শেষে যখন টাকা পাঠানোর প্রয়োজন হয় তখন তারা এ নাম্বারে রিচার্জ করে টাকা পাঠিয়ে দেয়। এভাবে আমার এই মোবাইল নাম্বারে অনেকেই টাকা পাঠায়। সেই রিচার্জের টাকা থেকে কিছু কেটে রাখি। এখন উক্ত টাকা থেকে কিছু টাকা কেটে রাখা বৈধ হবে কি না? শরয়ী দলিল-প্রমাণের আলোকে সঠিক সমাধান দানে হুজুরের মর্জি কামনা করছি।

উত্তর

ইলেক্ট্রনিক রিচার্জের মাধ্যমে এক স্থান থেকে অন্য স্থানে টাকা প্রেরণ করা ঠিক নয়। কেননা এভাবে টাকা প্রেরণ করা সরকার কর্তৃক অনুমোদিত নয়। এছাড়া এটি রিচার্জের উদ্দেশ্যেরও পরিপন্থী। তাই এক স্থান থেকে অন্য স্থানে টাকা প্রেরণের প্রয়োজন হলে রেমিট্যান্স নেটওয়ার্ক তথা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অথবা সমাজে স্বীকৃত অন্য যেসব আইনসম্মত পন্থা রয়েছে তার মাধ্যমে পাঠাবে। অতএব প্রশ্নোক্ত পদ্ধতিতে এক স্থান থেকে অন্য স্থানে টাকা প্রেরণ করা ঠিক নয়। তবে যদি কেউ এভাবে কারো কাছে টাকা পাঠায় তাহলে সেক্ষেত্রে যার মোবাইলে পাঠাবে তার জন্য প্রাপকের সাথে আলোচনা সাপেক্ষে ফী হিসেবে অল্প কিছু টাকা কেটে রাখা জায়েয হবে।

-আলবাহরুর রায়েক ৭/৩০০; তাবয়ীনুল হাকায়েক ৬/৮০; ফাতাওয়া তাতারখানিয়া ১৫/১৯৫; ফাতাওয়া হিন্দিয়া ৪/৫২১; বাদায়েউস সানায়ে ৪/৬৬; আলমাদখালুল ফিকহিল আম ১/১০৬

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার

Leave a reply