আযানের সময় বাথরুমের জরুরত হলে করনীয়

প্রশ্ন
অনেক সময় এমন হয় যে আযান শুরু হয়েছে ঠিক ঐ সময় বাথরুমের জরুরত হয়৷ এবং পর পর সব মসজিদেই আযান শুরু হতে থাকে৷ এ অবস্থায় নামাযের প্রস্তুতি নিব এবং জরুরত সারব নাকি আযানের জবাব দিব ? সব মসজিদের আযানের জবাব দিয়ে এসব করতে গেলে জামাত না পাওয়ার সম্ভাবনা থাকে।
উত্তর
আযানের জবাব দেওয়া মুস্তাহাব। যে কোনো মসজিদের আযানের জবাব দিলেই মুস্তাহাব আদায় হয়ে যায়। প্রত্যেক মসজিদের আযানের জবাব দিতে হবে না৷ তবে একই জায়গায় একাধিক মসজিদের আযান শুনা গেলে, প্রথম আযানের উত্তর দিবেন। পরবর্তী আযানগুলোর উত্তর দেওয়া লাগবে না। এমনকি সেটা নিজ মহল্লার মসজিদের আযান হলেও তার উত্তর দেওয়া লাগবে না। আর যদি সব কটি আযান এক সঙ্গে শুরু হয় তাহলে নিজ মহল্লার মসজিদের আযানের উত্তর দিবেন। ইস্তিঞ্জার প্রয়োজন হলে আযানের জবাবের অপেক্ষা না করেও প্রয়োজন পুরা করতে পারবেন। আযানের জবাবের জন্য ইস্তিঞ্জায় যেতে বিলম্ব করার দরকার নেই।
– আদ্দুররুল মুখতার ১/৩৯৬; ফাতহুল কাদীর ১/২৫৩; শরহুল মুনইয়া পৃ. ৩৭৯; হাশিয়া তহতাবী আলালমারাকী পৃ. ১১০৷
মুফতী মেরাজ তাহসীন মুফতীঃ জামিয়া দারুল উলুম দেবগ্রাম ব্রাক্ষণবাড়িয়া৷
01756473393

উত্তর দিয়েছেন : মুফতি মেরাজ তাহসিন

Pin It on Pinterest

Hatay masaj salonu Diyarbakır masaj salonu Adana masaj salonu Aydın masaj salonu Kocaeli masaj salonu Muğla masaj salonu Yalova masaj salonu Gaziantep masaj salonu Kütahya masaj salonu Elazığ masaj salonu Bursa masaj salonu Konya masaj salonu Samsun masaj salonu Mersin masaj salonu Manisa masaj salonu Afyon masaj salonu Kütahya masaj salonu Çanakkale masaj salonu Edirne masaj salonu Yozgat masaj salonu Çorum masaj salonu>