Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

এক ছেলে এবং এক মেয়ে কাজি অফিসে গিয়ে কাবিননামায় স্বাক্ষর…

এক ছেলে এবং এক মেয়ে কাজি অফিসে গিয়ে কাবিননামায় স্বাক্ষর…

প্রশ্ন

এক ছেলে এবং এক মেয়ে কাজি অফিসে গিয়ে কাবিননামায় স্বাক্ষর করে বিবাহ করে নেয়। কিন্তু তারা মৌখিক ইজাব-কবুল করেনি। এ সময় তাদের সাথে তাদের চারজন বন্ধু-বান্ধবও ছিল। তিন মাস পর পারিবারিকভাবে তাদের বিবাহের অনুষ্ঠান হয়। তাদের এক আত্মীয় বললেন, এদের বিয়ে তো সহীহ হয়নি। নতুন করে কাজি ডেকে বিয়ে পড়াতে হবে। আর এখনই বিয়ে করানো যাবে না। বরং কয়েকমাস পরস্পর পৃথক থাকবে এরপর ঐ মেয়ের ইদ্দত শেষ হওয়ার পর বিবাহ হবে।

জানার বিষয় হল, এক্ষেত্রে শরীয়তের বিধান কি? আর পূর্বের বিয়ে সহীহ না হওয়ার কারণ কী?

উত্তর

তাদের ঐ বিবাহ সহীহ হয়নি। বিবাহ সংঘটিত হওয়ার জন্য দুজন প্রাপ্তবয়স্ক পুরুষ কিংবা একজন পুরুষ ও দুজন নারীর সামনে মৌখিকভাবে ইজাব-কবুল করা শর্ত। মৌখিকভাবে ইজাব-কবুল না করে শুধু লিখিতভাবে ইজাব-কবুল করলে বিবাহ সংঘটিত হয় না। তাই শুধু কাবিন নামায় স্বাক্ষরের দ্বারা তাদের ঐ বিবাহ সহীহ হয়নি। এতদিন তাদের একত্রে থাকা অবৈধ হয়েছে।

এখন যদি তারা পরস্পর বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চায় তাহলে সাক্ষীদের উপস্থিতিতে মৌখিক ইজাব-কবুলের মাধ্যমে বিবাহ করতে হবে। এক্ষেত্রে তাদের মাঝে বিবাহের জন্য ইদ্দত পালন করা লাগবে না। বরং যে কোনো মুহূর্তে তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবে।

-দুরারুল হুককাম ফী শরহি গুরারিল আহকাম ১/৩২৭; আদ্দুররুল মুখতার ৩/১২; ফাতাওয়া হিন্দিয়া ১/২৭০, ১/২৮০; আলবাহরুর রায়েক ৩/১০৬; তাবয়ীনুল হাকায়েক ২/৪৮৫

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার

Leave a reply