Home » মাসায়েল / ফতোয়া » মৃত্যু-জানাজা » কিছুদিন আগে আমার এক আত্মীয় মারা যায়। ইন্তেকালের একমাস আগ…

কিছুদিন আগে আমার এক আত্মীয় মারা যায়। ইন্তেকালের একমাস আগ…

প্রশ্ন

কিছুদিন আগে আমার এক আত্মীয় মারা যায়। ইন্তেকালের একমাস আগ থেকে তিনি ক্যান্সার রোগে ভুগছিলেন। তিনি জীবদ্দশায় তার ছেলেদের উপর অসন্তুষ্ট ছিলেন। মারা যাওয়ার সপ্তাহখানেক আগে তার শহরের জমিটি জনৈক ব্যক্তির নিকট নামমাত্র মূল্যে বিক্রি করে দেন। এজন্য তিনি বায়না দেন এবং আংশিক মূল্যও গ্রহণ করেন। তবে এখনো সাব কবলা রেজিস্ট্রি হয়নি। ওয়ারিশগণ তার ইন্তেকালের পর বিষয়টি জানতে পেরে মনক্ষুণ্ণ হয় এবং তারা এ বিক্রয় কোনোভাবেই মেনে নিচ্ছে না। প্রশ্ন হল, এখন তারা ঐ বিক্রয় বাতিল করতে পারবে কি না? এক্ষেত্রে শরীয়তের হুকুম কী? বিস্তারিত জানালে উপকৃত হব।

উত্তর

প্রশ্নোক্ত জমি বিক্রির লোকসান যদি ঐ ব্যক্তির সকল সম্পত্তির এক তৃতীয়াংশ সমপরিমাণ বা এর চেয়ে কম হয় তাহলে উক্ত বিক্রি কার্যকর হয়েছে বলে গণ্য হবে। এক্ষেত্রে ওয়ারিসগণের আপত্তি করার কোনো অধিকার থাকবে না। কেননা মূমুর্ষ অবস্থায়ও এক তৃতীয়াংশ সম্পদে এ ধরনের হস্তক্ষেপ করার অধিকার তার আছে। আর যদি মৃতের এক তৃতীয়াংশ সম্পদের চেয়ে বেশি লোকসানের সাথে বিক্রি করা হয় তাহলে ওয়ারিসগণের অনুমতি বিহীন এ বিক্রি কার্যকর হবে না। তারা যদি অনুমতি না দেয় তাহলে ক্রেতা এক তৃতীয়াংশের চেয়ে অধিক লোকসানের অংশ ফেরত দিতে বাধ্য থাকবে। অন্যথায় ওয়ারিসগণ ঐ বিক্রয়চুক্তি বাতিল করে দিতে পারবে।

-শরহুল মাজাল্লাহ ২/৪১১; ফাতাওয়া হিন্দিয়া ৬/১০৯; রদ্দুল মুহতার ৬/৬৭৯-৬৮০; আলবাহরুর রায়েক ৮/৪২৯; হাশিয়াতুত তহতাবী আলাদ্দুর ৪/৩২৮

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার
শেয়ার করুন

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.