Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

কী কী জিনিসের উপর যাকাত আসে? সবিস্তারে জানানোর অনুরোধ রইলো।

কী কী জিনিসের উপর যাকাত আসে? সবিস্তারে জানানোর অনুরোধ রইলো।

প্রশ্ন

কী কী জিনিসের উপর যাকাত আসে? সবিস্তারে জানানোর অনুরোধ রইলো।

উত্তর

তিন ধরনের সম্পদ যাকাতযোগ্য সম্পদ। ১. দেশী বিদেশী মুদ্রা ও টাকা-পয়সা। তা নিজের কাছে জমা থাক কিংবা ব্যাংকের কোন একাউন্টে বা বন্ড, সঞ্চয় পত্র ইত্যাদিতে থাকুক অথবা ব্যাংক গ্যারান্টি হিসাবে জমা থাক সবই যাকাতযোগ্য সম্পদ। এ ছাড়া ব্যবসার মূলধন, পণ্যের বকেয়া মূল্য এবং কাউকে দেওয়া ঋণও এই প্রকারের অন্তর্ভুক্ত।

২. সোনা-রূপা। অলঙ্কার হোক বা অন্যান্য সামগ্রী, ব্যবহৃত হোক বা অব্যবহৃত সর্বাবস্থায় তা যাকাতযোগ্য সম্পদ। (সোনা-রূপা ছাড়া অন্য কোন ধাতুর অলঙ্কার বা মূল্যবান পাথর ইত্যাদি ব্যবসার পণ্য না হলে তা যাকাতযোগ্য সম্পদ নয়।)

৩. ব্যবসার সম্পদ। ব্যবসার মালামাল ও পণ্য। ব্যবহারের নিয়ত ছাড়া কেবল বিক্রির নিয়তে কোন কিছু ক্রয় করলে তা ব্যবসার পণ্য হিসেবে গণ্য হবে, চাই তা স্থাবর সম্পত্তি হোক বা অস্থাবর কোন পণ্য এবং তা যাকাতযোগ্য বলে বিবেচিত হবে। যেমন, কেউ একটি জমি বিক্রির উদ্দেশ্যে ক্রয় করলো। তা ব্যবসা পণ্যের অন্তর্ভুক্ত হবে। এমনিভাবে দোকান বা কারখানার বিক্রির মালামাল এবং মজুদকৃত কাঁচামাল সবই যাকাতযোগ্য সম্পদ। অবশ্য ব্যবসার উপকরণ সামগ্রী যাকাতযোগ্য সম্পদ নয়। যেমন, অফিস,কারখানা, মেশিনারিজ, অফিস ও কারখানার কাজে ব্যবহৃত গাড়ী ও আসবাব পত্র। এছাড়া ভাড়ার জন্য বাড়ী, গাড়ী ও এ প্রকারের অন্তর্ভুক্ত।

Ñমুসান্নাফে ইবনে আবী শাইবা ৯৯৭৪, ১০৫৫৭, ১০৫৬০; মুসান্নাফে আবদুর রাযযাক ৭০৫৪-৭০৬১; কিতাবুল আসল ২/৯২; ফাতাওয়া হিন্দিয়া ১/১৮০; আদ্দুররুল মুখতার ২/২৬৭, ২৬২, ৩০০

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার

Leave a reply