Register Now

Login

Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

জনৈক ইমাম সাহেব জানাযার নামাযে মাত্র তিন তাকবীর বলেই সালাম…

জনৈক ইমাম সাহেব জানাযার নামাযে মাত্র তিন তাকবীর বলেই সালাম…

প্রশ্ন

জনৈক ইমাম সাহেব জানাযার নামাযে মাত্র তিন তাকবীর বলেই সালাম ফিরিয়েছেন। তাকে জানানোর পর তিনি বলেন, সমস্যা নেই। তাকবীর কম হলে নামায অশুদ্ধ হয় না। কিন্তু মৃতের অভিভাবকগণ এতে সন্তুষ্ট না হয়ে পরের দিন অন্য ইমাম এনে কবরকে সামনে নিয়ে নামায পড়েছে। জানার বিষয় হল, প্রথম জানাযার নামায সহীহ ছিল কি না? আর কবরকে সামনে রেখে দ্বিতীয় নামায পড়া উচিত হয়েছে কি না?

উত্তর

জানাযার নামাযে চার তাকবীর বলা ফরয। একটি তাকবীর কম হলেও নামায আদায় হয় না। প্রশ্নোক্ত ক্ষেত্রে ইমাম সাহেব যেহেতু চতুর্থ তাকবীর না বলেই সালাম ফিরিয়েছেন তাই উক্ত নামায সহীহ হয়নি। এক্ষেত্রে দাফনের পূর্বেই পুনরায় সহীহ তরীকায় নামায পড়ে নেওয়া জরুরি ছিল। যেহেতু পড়া হয়নি তাই পরের দিন কবরকে সামনে নিয়ে জানাযার নামায আদায় করা সহীহ হয়েছে। কেননা জানাযা না দিয়ে দাফন করা হলে একটি নির্দিষ্ট সময়ের ভিতরে কবরকে সামনে নিয়ে জানাযা পড়ার বিধান রয়েছে।

-সহীহ বুখারী ১/১৭৭-১৭৮; জামে তিরমিযী ১/১২১; সহীহ মুসলিম ১/৩০৯; আলমুহীতুল বুরহানী ৩/৭৩; আলবাহরুর রায়েক ২/১৮২; ফাতহুল কাদীর ২/৮৪; খুলাসাতুল ফাতাওয়া ১/২২২৩; শরহুল মুনইয়াহ ৫৮৬; বাদায়েউস সানায়ে২/৫১; ফাতাওয়া তাতারখানিয়া ২/১৬৪; আদ্দুররুল মুখতার ২/২০৯

উত্তর দিয়েছেন : মাসিক আল-কাওসার

Leave a reply