রেজিস্টার

Sign Up to our social questions and Answers Engine to ask questions, answer people’s questions, and connect with other people.

লগিন

Login to our social questions & Answers Engine to ask questions answer people’s questions & connect with other people.

Forgot Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Please briefly explain why you feel this question should be reported.

Please briefly explain why you feel this answer should be reported.

Please briefly explain why you feel this user should be reported.

দাড়ি রাখা সুন্নত নাকি ওয়াজিব?

দাড়ি রাখা সুন্নত নাকি ওয়াজিব?
প্রশ্ন
হুজুর দাড়ি রাখা কি সুন্নত নাকি ওয়াজিব? একজন বলল গাড়ি রাখা নাকি সুন্নত ৷ এবং দাড়ি বুঝা যায় এ পরিমান রাখলেই নাকি চলবে ৷ আসলে কি তাই? বিস্তারিত জানালে উপকৃত হব ৷
উত্তর
হাদীস ও সুন্নাহর বিধান অনুযায়ী দাড়ি রাখা ওয়াজিব। যারা সুন্নত বলে তাদের কথা সঠিক নয় ৷ কেননা আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দাড়ি রাখার আদেশ করেছেন। হযরত আবদুল্লাহ ইবনে ওমর রা. বলেন, ‘আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মোঁচ কাটার ও দাড়ি লম্বা করার আদেশ করেছেন।’
ﺇﻧﻪ ﺃﻣﺮ ﺑﺈﺣﻔﺎﺀ ﺍﻟﺸﻮﺍﺭﺏ ﻭﺇﻋﻔﺎﺀ ﺍﻟﻠﺤﻴﺔ -সহীহ মুসলিম ১/১২৯৷
বিভিন্ন হাদীসে আদেশের শব্দগুলোও বর্ণিত হয়েছে। যেমন- আবদুল্লাহ ইবনে ওমর রা.-এর সূত্রে
ﺧﺎﻟﻔﻮﺍ ﺍﻟﻤﺸﺮﻛﻴﻦ، ﻭﻓﺮﻭﺍ ﺍﻟﻠﺤﻰ ﻭﺍﺣﻔﻮﺍ ﺍﻟﺸﻮﺍﺭﺏ
‘মুশরিকদের বিরোধিতা কর। দাড়ি বাড়াও ও মোচ কাট।’
-বুখারী ২/৮৭৫ ৷ ইবনে ওমর রা.-এর সূত্রে মুসলিম ১/১২৯;
ﺧﺎﻟﻔﻮﺍ ﺍﻟﻤﺸﺮﻛﻴﻦ، ﻭﺍﺣﻔﻮﺍ ﺍﻟﺸﻮﺍﺭﺏ ﻭﺃﻭﻓﻮﺍ ﺍﻟﻠﺤﻰ
‘মুশরিকদের বিরোধিতা কর এবং মোচ কাট ও দাড়ি পূর্ণ কর।’
ইবনে ওমর রা.-এর সূত্রে বুখারী ২/৮৭৫, ﺍﻧﻬﻜﻮﺍ ﺍﻟﺸﻮﺍﺭﺏ ﻭﺍﻋﻔﻮﺍ ﺍﻟﻠﺤﻰ মোচ উত্তমরূপে কাট এবং দাড়ি লম্বা কর। আবু হুরায়রা রা.-এর সূত্রে মুসলিম ১/১২৯,
ﺟﺰﻭﺍ ﺍﻟﺸﻮﺍﺭﺏ ﻭﺍﺭﺧﻮﺍ ﺍ ﻟﻠﺤﻰ، ﺧﺎﻟﻔﻮﺍ ﺍﻟﻤﺠﻮﺱ
মোচ কাট ও দাড়ি ঝুলিয়ে দাও, অগ্নিপূজারীদের বিরোধিতা কর।’
উপরের হাদীসগুলোতে চারটি শব্দ পাওয়া গেল : ﺍﺭﺧﻮﺍ ـ ﺍﻋﻔﻮﺍ ـ ﺃﻭﻓﻮﺍ ـ ﻭﻓﺮﻭﺍ
এই সবগুলো শব্দ থেকে বোঝা যায়, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লম্বা ও পূর্ণ দাড়ি রাখার
আদেশ করেছেন। সুতরাং এভাবেই দাড়ি রাখা ওয়াজিব। তবে যেহেতু হাদীস বর্ননাকারী ইবনে ওমর , আবু হুরাইরা রাঃ সহ অনেক সাহাবাগন থেকে দাড়ি এক মুষ্টি হওয়ার পর কাটা প্রামানিত আছে, তাই দাড়ি এক মুষ্টি হওয়ার পর এক মুষ্টির অতিরিক্তাংশ কাটা যাবে ৷ যেমন- বুখারী শরীফে বর্ণিত হয়েছে- ইবনে উমর (রাঃ) যখন হজ্ব অথবা উমরা করতেন, তখন তিনি দাড়ি মুঠ করে ধরে মুঠের অতিরিক্ত অংশটুকু কেটে ফেলতেন।
-সহীহ বুখারী, হাদীস: ৫৮৯২; রদ্দুল মুহতার ২/৪১৭ ৷
মুফতী মেরাজ তাহসীন মুফতীঃ জামিয়া দারুল উলুম দেবগ্রাম ব্রাহ্মণবাড়িয়া ৷

উত্তর দিয়েছেন : মুফতি মেরাজ তাহসিন

Related Posts

Leave a comment

You must login to add a new comment.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.