buy Instagram followers
kayseri escort samsun escort afyon escort manisa escort mersin escort denizli escort kibris escort

নবী করীম (না)-এর চাদর

ইকরিমা থেকে এই হাদীস শুনেছেন? তখন তিনি বললেন, আমাকে ইবন আবু ইয়াহয়া দাউদ

ইবন হুসায়ন সুত্রে৩ তার (ইকবিমার) থেকে আমাকে এই হাদীস বর্ণনা করেছেন ৷ (প্রন্থকার

বলেন) আমার কাছে এ সংব ৷দ পৌছোছ যে, মিশরে একটি দর্শনীয় স্থান রয়েছে, যেখানে নবী

করীম (না)-এর ব্যবহৃত স্মৃতি ৩চিহ্নজা তীয় বহু বস্তু রয়েছে ৷ পরবত্তীকািলে কয়েকজন মত্রী৩া
ৎরক্ষণের ব্যাপারে যতুবান হন ৷ তন্মধ্যে একটি সুরমাদা ৷নি রয়েছে ৷ কথিত আছে, তাতে তার
ব্যবহৃত চিরুনি প্রভৃতিও রয়েছে ৷ আল্লাহ্ই অধিকতর অবগত ৷

নবী করীম (না)-এর চাদর

হাফিয বায়হাকী (র) বলেন, খলীফাদের কাছে যে চাদর রয়েছে, সে সম্পর্কে মুহাম্মাদ
ইসহাক সুত্রে তাবুকের ঘটনায় আমাদেরকে বর্ণনা করা হয়েছে যে, রাসুলুল্লাহ্ (সা) আয়লা
বাসীদেবকে যখন নিরাপত্তা সনদ লিখে দেন, তখন (নিরাপত্তার প্রতীক রুপে) তাদেরকে তার
ব্যবহৃত একটি চাদরও দিয়েছিলেন ৷ পরবর্তীতে বনু আব্বাসের প্রথম খলীফা আবুল আব্বাস
আবদুল্লাহ ইবন মুহাম্মদ (সাফফাহ্)৩ তিনশ’ দীনারে তা খরিদ করে নেন ৷ বংশ পরম্পরায় বনু
আব্বাস এই চাদরের উত্তরাধিকারীরু হতে ৩থাকেন ৷ ঈদের দিন খলীফা তার উভয় র্কাধের উপর
দিয়ে ঝুলিয়ে তা পরতেন এবং তার এক হাতে নবী (সা) এর বলে কথিত লাঠি ধারণ
করতেন ৷ অতঃপর চোখ ধাধানাে ও সমীহ উদ্রেককারী ধৈর্য ও গান্তীর্যের সাথে বের হতেন ৷
আর তারা জুম আ ও ঈদের দিনগুলিতে কাল বস্ত্র পরতেন ৷ আর এটা তারা করতেন গোত্রবর্ণ
নির্বিশেষে সকল আবববাসীর মহান নে৩ তা সাব্যিদুল মুবসালীনের অনুকরণে ৷ আর তাদের এ
কাজের সমর্থন পাওয়া যায় হাদীস শাস্তেব দুই বরেণ্য ইমাম বুখারী ও মুসলিমের হাদীসে, যা
মালিক আয় যুহ্রী সুত্রে আনাস (রা) থেকে বর্ণিত হয়েছে যে, রাসুলুল্লাহ্ (সা) শিরস্ত্রাণ মাথায়
মক্কায় প্রবেশ করেন ৷ অন্য রিওয়ায়াতে আছে, এ সময়ও তার মাথায় কাল পাগড়ি ছিল ৷ আর
একটি রিওয়ায়াতে আছে, তিনি তার পাগড়ির শামলা উভয় কাধের মধ্যে ঝুলিয়ে দিয়েছিলেন ৷
বুখারী মুসাদদাদ সুত্রে আবু বুরদা থেকে বর্ণনা করেন ৷ তিনি বলেন, (একবার) হযরত
আইশা (রা) আমাদেরকে একটি চাদর ও মোটা লুঙ্গি বের করে দিয়ে বললেন, এই দুটি
কাপড় পবিহিত অবস্থায়ই নবী করীম (না)-এর রুহ কবঘৃ করা হয়েছিল ৷ আর যুহ্রী বর্ণিত
হাদীসে হযরত ৩আইশা (রা) ও ইবন আব্বাসের বরাতে বুখারী রিওয়ায়াত করেন ৷ তারা দুজন
বলেন রাসুলুল্লাহ্ (সা) অন্তিম মুহুর্তে বারবার একটি চাদর দিয়ে তার মুখমণ্ডল আবৃত
করছিলেন ৷ আর যখন দমবন্ধ হয়ে আসতো তখন চাদর মুখ থেকে সরিয়ে বলছিলেন য়াহুদী
ও নাসারাদের উপর আল্লাহর লা নত হোক, তারা তাদের নবীদের কবরসমুহকে মসজিদ
বানিয়েছে ৷ তাদের কৃতকর্ম সম্বন্ধে স৩ র্ক করে তিনি এ কথা বলছিলেন ৷ আমি বলি, এই
তিনটি পরিচ্ছেদে বর্ণিত বন্তুগুলি শেষ পর্যন্ত কি হয়েছিল, সে সম্পর্কে কিছু জানা যায় না ৷
ইতিপুর্বেই বলা হয়েছে যে, করবে তার নিচে একটি লাল চাদর বিছিয়ে দেয়৷ হয়েছিল, যাতে
তিনি জীবদ্দশায় নামায পড়তে তন ৷ এখন যদি আমরা তার জীবদ্দশায় ব্যবহৃত সকল পোশাক
পরিধেয়ের বিশদ বিবরণ উল্লেখ কবি৩ তাহলে পবিচ্ছেদটি দীর্ঘ হয়ে যাবে ৷ আল্লাহ্ চাইলে
কিতাবুল আহকাম আল-কাবীর’ এর পোশাক পবিচ্ছদ অধ্যায়ই এর উপযুক্ত স্থান ৷ আল্লাহ্
চাইলে তো তা সেখানেই আলোচনা করব ৷ আর তার উপরই আমাদের ভরসা ৷

নবী করীম (না)-এর ঘোড়া ও অন্যান্য ৰাহনের বিবরণ

ইব ন ইসহাক ইয়াযীদ ইবন হাবীব হযরত আলী (রা) সুত্রে বর্ণনা করেন ৷ তিনি বলেছেন,
নবী করীম (না)-এর আলমুরতাজিয’ নামে একটি ঘোড়া, উফায়র’ নামে একটি শাখা এবং
দুলদুল’ নামে একটি খচ্চর ছিল ৷ আর তার তরবারির নাম ছিল যুলফাকার’ ৷ তার বর্মের নাম
যুলফুয়ুল’ ৷ ইমাম বায়হাকী (র) আল হাকামের হাদীস থেকে হযরত আলী (রা) সুত্রে
এরুপই বর্ণনা করেছেন ৷ বায়হাকী (র) বলেন, সুনান গ্রন্থে আমরা নবী (না)-এর সেই
ঘোড়াগুলির নামের বিবরণ দিয়েছি, যেগুলি সাঈদীদের কাছে ছিল ৷ লায্যায আল-লাহীফ
মতাম্ভরে আল-লাথীফ এবং আয্যরীর আর আবু তালহার যে ঘোড়ার তিনি আরোহণ
করেছিলেন তার নাম ছিল আল-মানদুব’ ৷ তার উটনীর নাম ছিল কাসওয়া’, আয্বা’,
জাদআ’ ৷ তার খচ্চর ছিল আশ-শাহ্বা’ ও বায়যা’ ৷ বায়হাকী (র) বলেন, কোন বর্ণনায় এ
কথা নেই যে, নবী করীম (সা) এসব রেখে ওফাত লাভ করেছিলেন ৷ তবে তার থচ্চর
আল-বায়যা’ সম্পর্কে রিওয়ায়াত পাওয়া যায় ৷ এ ছাড়া তার যুদ্ধের হাতিয়ার (বর্য যা জনৈক
য়াহুদীর কাছে বন্ধক ছিল) এবং তু-সষ্পত্তি, যা তিনি সাদকা করে দিয়েছিলেন ৷ আর তীর
পরিধেয় কাপড়-চােপড়, খচ্চর এবং আত্টি যার বিবরণ বর্তমান অধ্যায়ে বর্ণিত হয়েছে ৷

আবু দাউদ তড়ায়ালিসী (র) যামআ ইবন সালিহ্ সাহ্ল সাদ সুত্রে বর্ণনা করেন ৷ তিনি
বলেন, রাসুলুল্লাহ্ (না) যখন ওফাত লাভ করেন তখন তার একটি পশমী জুবৃবা (পরিধেয়)
বোনা হচ্ছিল ৷ এ সনদটি বেশ উত্তম ৷ হাফিয আবু ইয়াল৷ তীর মুসনাদে’ রিওয়ায়াত
করেছেন, মুজাহিদ আনাস থেকে বর্ণনা করেন ৷ তিনি বলেছেন, রাসুলুল্লাহ্ (সা) কে তুলে
নেয়া হল আর তখন তার জন্য একটি বস্ত্র বোনা হচ্ছিল ৷ এ বর্ণনাটি পুর্ববর্তী বংনাির শাহিদ
বা সমর্থক ৷ আবু সাঈদ ইবনুল আরাবী সাদান ইবন নুসায়র ফাতিমা বিনত হুসায়ন সুত্রে
বর্ণনা করেন যে, রাসুলুল্লাহ্ (সা ) যখন ওফাতপ্রাপ্ত হন তখন তার পরিধেয় দু’খানি চাদর র্তাতে
বোনা হচ্ছিল ৷ এই বর্ণনাটি মুরসাল’ ৷ আবুল কাসিম তাবারানী হাসান ইবন ইসহড়াক
ইবন আব্বাস সুত্রে বর্ণনা করেন ৷ তিনি বলছেন, রাসুলুল্লাহ্ (না)-এর একটি তরবারি ছিল ,
যার বীট ও বীটের প্রান্ত ছিল রুপার ৷ তিনি তার নাম দিয়েছিলেন যুলফাকার’ ৷ এ ছাড়া
আস্সাদাদ,’ নমে একটি ধনুক আল-জামা’ নামে একটি তুনীর, যাতুল ফুয়ুল’ নামে
তাম্রখচিত একটি বর্য, আসৃ সাগা’ নামে একটি বল্লম, আয্-যাকান’ নামে একটি ঢাল এবং
আলমুজিয’ নামে একটি সাদা ঢাল ছিল ৷ আর ছিল আস সাকাব’ নামে একটি ঘোর কৃষ্ণ
বর্ণের ঘোড়া এবং আদৃদাজ’ নামে তার একটি জিন বা দুলদুল নামে ধুসর বর্ণের একটি খচ্চর,
আল-কাসওয়া’ নামক একটি উটনী, ইয়াকুব নামক একটি গাধা ৷ তদ্র্যপ তার আলকাবৃ’
নামক একটি গালিচা, আনপুনামির’ নামে একখানা নামিরা’ (বিছানার চাদর) , আস্সাদির
নামে চামড়ার একটি পানপাত্র, আল-মিরসা’ নামক একটি আয়না, আলজাহ্’ নামক একটি
র্কাচি এবং আলমাম্শুক নামক একটি তরবারি ছিল ৷

আমি (গ্রন্থকার) বলি, ইতিপুর্বে একাধিক সাহারা সুত্রে বর্ণিত হয়েছে যে, রাসুলুল্লাহ্ (সা)
মৃত্যুকাংল্ কোন দিরহড়াম-দীনার (টাকা কড়ি) কিত্বা দাস-দাসী রেখে যাননি ৷ তিনি রেখে
গিয়েছিলেন একটি মাত্র মাদী খচ্চর এবং একখণ্ড ভুমি, যা তিনি সাদ্কারুপে নির্ধারিত
করেছিলেন ৷ এ বর্ণনার দাবি হল, নবী করীম (না) আমাদের উল্লেখিত তার সকল

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Pin It on Pinterest