Home » অন্যান্য » বিশ্বখ্যাত মনীষীদের রচনায় ইসলামী আইন সংগ্রহে রাখার মতো একটি অমূল্য গ্রন্থ

বিশ্বখ্যাত মনীষীদের রচনায় ইসলামী আইন সংগ্রহে রাখার মতো একটি অমূল্য গ্রন্থ

  • 3000+ Premium WORDPRESS Themes and Plugins
  • Download PHP Scripts, Mobile App Source Code
  • ইসলাম একটি পরিপূর্ণ জীবনব্যবস্থা ও আদর্শ। ইসলামে জাগতিক, রাজনৈতিক ও মাজহাবি মতপার্থক্য থাকলেও পারলৌকিক বিশ্বাস সম্পর্কে নেই মতভেদ। কেয়ামত পর্যন্ত ইসলাম প্রথম দিনের মতোই সজীব ও কার্যকর হতে পারে। এ ক্ষেত্রে ইসলামী আদর্শকে পরিপালন ও ইসলামী আইনের সুরক্ষা, নিরাপত্তা নিশ্চিত করতে হবে রাষ্ট্রযন্ত্রকে। রাষ্ট্র যদি ইসলামী আদর্শের লালন ও সুরক্ষা নিশ্চিত না করে, তাহলে ইসলামী আইন তার সর্বজনীন কল্যাণের প্রতিফলন ঘটাতে পারে না। এ কথাই মুহাম্মদুর রাসুলুল্লাহ (সা.) বলে গেছেন।
    মোহাম্মদ (সা.) বলেছেন, ‘ইসলাম ও শাসনযন্ত্র একই মায়ের যমজ ভাই। একজনকে ছাড়া অন্যজন সঠিকভাবে চলতে পারে না। ইসলামকে যদি একটি স্থাপনা মনে করা হয়, তবে শাসনযন্ত্র হলো এর সুরক্ষা। কোনো স্থাপনা যদি দুর্বল হয়, সেটা যেমন ধসে পড়ে, তদ্রুপ সুরক্ষা ও নিরাপত্তার ব্যবস্থা না থাকলে যেকোনো স্থাপনা লুটতরাজের শিকার হয়।’ (কানযুল উম্মাহ)
    বাংলাদেশ ইসলামিক ল’ রিসার্চ অ্যান্ড লিগ্যাল এইড সেন্টার ‘বিশ্বখ্যাত মনীষীদের রচনায় ইসলামী আইন’ গ্রন্থটি প্রকাশ করেছে। এই গ্রন্থটি দুই খণ্ডের।
    প্রথম খণ্ডে চারটি অধ্যায় রয়েছে। প্রথম অধ্যায়ে আইন, আইনের দর্শনের মতো বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে। দ্বিতীয় অধ্যায়ে ইসলামী আইনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়েছে। তৃতীয় অধ্যায়ের মূল আলোচনার বিষয় হচ্ছে ইসলামী আইনের উৎস।
    চতুর্থ অধ্যায়ের আলোচনার বিষয় হলো ইসলামী আইনের ইতিহাস। এই বইটি অনুবাদ ও সম্পাদনা করেছেন দেশের বিখ্যাত কয়েকজন শিক্ষাবিদ, গবেষক ও মুহাদ্দিস। প্রথম খণ্ডের পৃষ্ঠা সংখ্যা ৫৬০। প্রথম প্রকাশিত হয় ২০১৭ সালের মে মাসে। বইটির মুদ্রিত মূল্য ৫৫০ টাকা।
    বিশ্বখ্যাত মনীষীদের রচনায় ইসলামী আইন -এর দ্বিতীয় খণ্ডেও চারটি অধ্যায় রয়েছে। প্রথম অধ্যায়ে ইসলাম ও পাশ্চাত্য আইনের তুলনামূলক পর্যালোচনা করা হয়েছে। দ্বিতীয় অধ্যায়ে ইসলামী আইনের আধুনিক বিন্যাস সম্পর্কে আলোচনা করা হয়েছে। তৃতীয় অধ্যায়টিতে বিভিন্ন বিষয় কেন্দ্রিক আলোচনা ও পর্যালোচনা রয়েছে। দ্বিতীয় খণ্ডের শেষ অধ্যায়ে মুসলিম উম্মাহর ফিক্হি সম্ভার তথা রেফারেন্স গ্রন্থের বিষয়ভিত্তিক দীর্ঘ তালিকা সংযোজন করা হয়েছে। যা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং গবেষক ও অনুসন্ধানী পাঠকদের জন্য একটি পথ নির্দেশকের ভূমিকা পালন করবে।
    বাংলা ভাষায় এই মানের প্রকাশনা আর দ্বিতীয়টি নেই বললে মোটেও অত্যুক্তি হবে না। এই বইটি অনুবাদ করেছেন দেশের বিখ্যাত কয়েকজন শিক্ষাবিদ ও মুহাদ্দিস। সম্পাদনা পরিষদেও রয়েছেন বিজ্ঞ ও প্রাজ্ঞজন। দ্বিতীয় খণ্ডটির পৃষ্ঠা সংখ্যা ৪৯৫। প্রথম প্রকাশিত হয় ২০১৭ সালের মে মাসে। বইটির মুদ্রিত মূল্য ৫০০ টাকা।

    বইটি কিনতে ফোন করুন ০২-৯৫৭৬৭৬২, ০১৭৬১-৮৫৫৩৫৭ অথবা ০১৭১৯-৯৯১২০৮ নম্বরে।
    বিস্তারিত জানতে ও অনলাইনে অর্ডার করতে ভিজিট করা যায় www.ilrcbd.org সাইটে।
    রিভিউ লেখক : মাওলানা মিরাজ রহমান
    কৃতজ্ঞতা: https://www.priyo.com/…/book-talk-the-emergence-of-islam-20…

    সম্পর্কিত পোস্ট:


    নোটঃ বিশ্বখ্যাত মনীষীদের রচনায় ইসলামী আইন সংগ্রহে রাখার মতো একটি অমূল্য গ্রন্থ Download করতে কোন ধরনের সমস্যা হলে আমাদেরকে জানান। যোগাযোগ করতে এখানে ক্লিক করুন।

    মীযান জামাতের সমস্ত কিতাব PDF Download

    নাহবেমীর জামাতের কিতাব PDF Download

    হেদায়াতুন নাহু জামাতের কিতাব PDF Download

    কাফিয়া জামাতের কিতাব PDF Download

    শরহে জামী জামাতের কিতাব PDF Download

    জালালাইন জামাতের কিতাব PDF Download

    মেশকাত জামাতের কিতাব PDF Download

    দাওরায়ে হাদিসের কিতাব সমূহ PDF Download

    মাদানী নেসাবের কিতাবসমূহ PDF Download

    Leave a Comment

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.