মহিলা মাদ্রাসায় আবাসিক থেকে পড়ালেখা করা৷

প্রশ্ন
বর্তমানে প্রচলিত মহিলা মাদ্রাসায় প্রাপ্ত বয়স্কা অবিবাহিতা মেয়েরা আবাসিক থেকে পড়তে পারবে কিনা? মাহরাম ছাড়া দূরে কোথাও ‍গিয়ে সেখানে অবস্থান করে পড়ালেখা করা কতটুকু শরিয়তসম্মত?
উত্তর
প্রাপ্ত বয়স্কা মেয়েদের জন্য ইসলামের বিধান হলো, প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়া ৷ বাড়ীতেই অবস্থান করা।
কেননা নবী করীম সাঃ ইরশাদ করেছেন: মহিলা হলো গোপনীয় বস্তু, যখন সে বাহিরে বের হয় তখন শয়তান তার দিকে দৃষ্টি দেয়; যেন তাকে এবং তার দ্বারা অন্যদেরকে বিপথগামী করতে পারে।
মিরকাত 6/282৷
এজন্য ফুকাহাগন মহিলাদের ঘর হতে বের হতে নিষেধ করেছেন। তারা দ্বীনের প্রয়োজনীয় ইলম যেমন: নামায,রোজা ও অন্যান্য মাস’য়ালা মাহরামের কাছ থেকে জেনে নিবে।
তবে ঘরে শিখানোর মত কোন মাহরাম না থাকলে; যেমন,আজকাল অধিকাংশ অভিভাবকেরই এ অবস্থা যে, তারা তাদের পরিবাস্থদের দ্বীন শিখাবে তো দুরের কথা তারাই দ্বীন সম্পর্কে অজ্ঞ। ফলে তাদের পরিবারও দ্বীন সম্পর্কে অজ্ঞই থাকে। এমতাবস্থায় জরুরী মাস’য়ালা শিখার জন্য প্রাপ্ত বয়স্কা মেয়েরা পূর্ণ শরয়ী পর্দা করে কোন মাদ্রাসায় আবাসিক থেকে পড়ালেখা করতে পারবে। তবে নিম্মোক্ত বিষয়গুলো লক্ষ্য রাখতে হবে।
১৷ যাতায়াতের সময় অভিভাবক সাথে থাকা।
২৷ আসা-যাওয়ার সময় সুগন্ধি যুক্ত আতর, সেন্ট ইত্যাদি ব্যবহার না করা।
৩৷ যেখানে পড়া-শুনা করবে সেখানে পরিপূর্ণ পর্দার
ব্যবস্থা থাকা।
৪৷ বিনা প্রয়োজনে মেয়েদের আওয়াজ পুরুষরা না শুনা।
সূরা আহযাব: ৩৩, তাফসীরে রুহুল মা’আনী ২২/২৪৮; সহীহ বোখারী ১/১৪৭; মেরকাত শরহে মেশকাত ৬/২৮২; আদ দুররুল মুখতার ৩/৩২৪; আল বাহরুর রায়েক ৪/৩৩১৷
মুফতী মেরাজ তাহসীন মুফতীঃ জামিয়া দারুল উলুম দেবগ্রাম ব্রাক্ষণবাড়িয়া
01756473393

উত্তর দিয়েছেন : মুফতি মেরাজ তাহসিন

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.