Home » অনুবাদকৃত বইসমুহ » আল বিদায়া ওয়ান্নিহায়া - খন্ড ৫ » দশ তারিখের যুহর সালাতের স্থান প্রসংগে

দশ তারিখের যুহর সালাতের স্থান প্রসংগে

  • 3000+ Premium WORDPRESS Themes and Plugins
  • Download PHP Scripts, Mobile App Source Code
  • ইমাম আহমদ (র)-এর অভিমত হলো এই যে, তামাত্তু হজ্জ পালনকারীর জন্যও একটি
    তাওয়াফ তার হজ্জ ও উমরা আদায়ে যথেষ্ট হবে, যদিও এ ক্ষেত্রে উভয় আমলের মাঝে হালাল
    হওয়ার অবকাশ রয়েছে ৷” তবে তীর এ অভিমত একটি বিরল বক্তব্য যার উৎস হাদীসের বাহ্য
    পাঠ ৷ আল্লাহই সমধিক অবগত ৷

    পক্ষান্তরে আবু হানীফা (র)এর অনুগামীগণ তামাভু হন্বজ্জর ক্ষেত্রে মালিকী ও শাফিঈ
    মতাবলম্বীদের অভিমত দুই তাওয়াফ ও দুই সাঈর ব্যাপারে ঐকমত্য পোষণ করছেন কিন্তু,
    তারা এ বিধান টি কিরান হভ্রুজ্জর ক্ষেত্রে পর্যন্ত সম্প্রারিত করে বলেছেন যে, কিরান পালনকারীও
    (হজ্জ উমরার জন্য ভিন্ন ভিন্ন) দুই তাওয়াফ দৃই সাঈ করবে ৷ এটি তাদের একক মড়াযহাব এবং
    এটির স্বপক্ষে আলী (রা) পর্যন্ত মাওকুফ রিওয়ায়াত উদ্ধৃত করেছেন ৷ আবার আলী (বা) হতে
    মারফু নবী করীম (সা) পর্যন্ত সনদ উন্নীত) রিওয়ায়াত ও বর্ণিত হয়েছে ৷ তাওয়াফ পরিচ্ছেদে
    এ সব রিওয়ায়াতের উপরে আমরা আলোচনা করে এসেছি এবং এ কথাও বিবৃত করেছি যে ঐ
    সব রিওয়ড়ায়াতের সনদ দুর্বল এবং সেগুলি সংশ্লিষ্ট বিষয়ে প্রাপ্ত বিশুদ্ধ হাদীসসমুহের পরিপন্থী ৷
    আল্লাহই সৰ্বাধিক অবগত ৷

    দশ তারিখের যুহ্র সালাজ্যে স্থান প্রসত্গে

    মক্কায় যুহর সালাত আদায়ের পরে নবী কবীম (সা) মিনায় প্রত্যাগমন করলেন ৷” এ হল
    জাবির (রা)-এর হাদীসের প্রতিপাদ্য ৷ পক্ষান্তরে ইবন উমর (না)-এর ভাষ্য ফিরে এসে
    মিনায় যুহ্র সল্দোত আদায় করলেন ৷ উভয় রিওয়ায়াত মুসলিম (র)-এর ৷ যেমনটি ইত্যেপুর্বে
    বর্ণিত হয়েছে ৷ মক্কা ও মিনায় দৃ’ৰার সড়ালাত আদায় করার কথা মেনে নিয়ে এ দৃয়ের মাঝে
    সমন্বয় বিধান করা যায়্ ৷ ইবন হাঘৃম (র) এ বিষয়টিতে সিদ্ধান্ত প্রদানে বিরত রয়েছেন ৷
    বিশুদ্ধ উদ্ধৃতিতে পরস্পর বিরোধিতার কারণে তার এ অপরাগতা বিবেচ্য ও গ্রহণাযাগ্য ৷ তবে,
    আল্লাহই সমধিক অবগত ৷ এ ছাড়া মুহাম্মদ ইবন ইসহাক (র) বলেছেন, আবদুর রহমান
    ইবনুল কাসিম তীর পিতা সুত্রে অইিশা (বা) হতে, তিনি বলেন, যে দিনের ৷:শয়ে ঘুহ্র সালাত
    আদায়ের সময়’ তিনি ইফাযা (ফরম তাওয়াফের উদ্দেশ্যে মক্কায় গমন) করলেন, তারপর
    মিনায় ফিরে এলেন এবং আইয়ামে তাশরীকের (১১, ১২, ১৩ তারিখের) রাতগুলি সেখানে
    অবস্থান করে প্রতিদিন সুর্য পশ্চিম সুখী হওয়ার সময় আমরা সমুহে কংকর মারলেন ৷ প্রতি
    জামরায় সাত কংকর এবং প্রতি কংকরের সাথে তাকবীর ধ্বনি দিলেন ৷ ” এ রিওয়ায়াত
    একাকী আবু দাউদের ৷ এ হাদীস প্রতীয়মান করে যে, দশ তারিখে নবী করীম (না)-এর মক্কা
    গমন হয়েছিল দৃপুরের পরে ৷ সুতরাং এ হাদীস নিশ্চতরুপেই ইবন উমর (রা)-এর হাদীসের
    সাথে সংঘটিত ৷ তবে এটি জাবির (রা)এর হাদীসের পরিপন্থী কিনা সে ব্যাপারে আিমতের
    অবকাশ রয়েছে ৷ আল্লাছু সমধিক অবগত ৷

    মিনায় নবী করীম (সা) এর তাবগ প্রসৎগ

    এ মহান দিবসে রাসুলুল্লাহ (সা) একটি গুরুত্বপুর্ণ ভাষণ দিয়েছিলেন ৷ হাদীসের বহুল ও
    উপর্বুপরি ধারাবাহিক (যুতাওয়াতির) রিওয়ায়াত বিষয়টি প্রমাণিত ৷ আমরা এখানে মহান
    মহীয়ান আল্লাহর উপরে ভরসা করে যথা সম্ভব তা উল্লেখ করার প্রয়াস পাব ৷ বুথাবী (র)-এর

    সম্পর্কিত পোস্ট:


    নোটঃ দশ তারিখের যুহর সালাতের স্থান প্রসংগে Download করতে কোন ধরনের সমস্যা হলে আমাদেরকে জানান। যোগাযোগ করতে এখানে ক্লিক করুন।

    মীযান জামাতের সমস্ত কিতাব PDF Download

    নাহবেমীর জামাতের কিতাব PDF Download

    হেদায়াতুন নাহু জামাতের কিতাব PDF Download

    কাফিয়া জামাতের কিতাব PDF Download

    শরহে জামী জামাতের কিতাব PDF Download

    জালালাইন জামাতের কিতাব PDF Download

    মেশকাত জামাতের কিতাব PDF Download

    দাওরায়ে হাদিসের কিতাব সমূহ PDF Download

    মাদানী নেসাবের কিতাবসমূহ PDF Download

    Leave a Comment

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.