Nazmul Hoque
  • 0
Begginer

ফেইসবুকে হানাফী ফিকহ গ্রুপে উল্লেখিত হাদিস, বাংলা অর্থ এবং ছবি সহ হারাম ফতোয়া দেয়া হয়েছে

  • 0

حَدَّثَنَا سَعِيدُ بْنُ عَمْرٍو الأَشْعَثِيُّ، حَدَّثَنَا حَاتِمُ بْنُ إِسْمَاعِيلَ، عَنْ مُحَمَّدِ بْنِ عَجْلاَنَ، عَنْ مُحَمَّدِ بْنِ عَمْرِو بْنِ عَطَاءٍ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ، عَنْ مَعْمَرِ بْنِ عَبْدِ اللَّهِ، عَنْ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ ‏ “‏ لاَ يَحْتَكِرُ إِلاَّ خَاطِئٌ ‏”‏ ‏.‏

মা‘মার ইবনু ‘আবদুল্লাহ (রাঃ) থেকে বর্ণিতঃ:

রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ পাপাচারী লোক ব্যতীত কেউ গুদামজাত করে না।

সহিহ মুসলিম, হাদিস নং ৪০১৫

https://www.facebook.com/groups/hanafifiqhbd/permalink/1199163107578671/

উল্লেখিত হাদিসের সঠিক শাব্দিক এবং পারিভাষিক বিশ্লেষন জানতে চাই।

আপনার উত্তর যোগ করুন

উত্তর দিতে লগিন করুন।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

  1. বাংলাদেশে ইসলাম প্রচার / কিংবা ফতোয়া দিতে হলে ভাল আরবির সাথে সাথে বাংলা ভাষাজ্ঞান থাকা জরুরী। নয়লে এভাবেই মানুষকে বিভ্রান্ত করবে। হাদিসের আসল অর্থ এবং উদ্দেশ্য হল পন্য মজুদ রাখা যাতে পরে বেশি দামে বিক্রি করা যায়। গুদামজাত কিংবা সংরক্ষন করাতে কোন সমস্যা নেই যদি উদ্দেশ্য হয় মানুষের চাহিদা অনুসারে সময়মত বাজারজাত করা বরং এটি উত্তম কাজ যুগের চাহিদা অনুযায়ী। হাদিসের শাব্দিক অর্থের মধ্যে গুদামজাত কিংবা মজুদকরন শব্দটি উল্লেখই নেই। পারিভাষিক অর্থের মধ্যে বিশেষ অর্থে উল্লেখ করা হয়েছে।

    একচাটিয়া ব্যবসা করার লক্ষ্যে কেউ যদি বাজারের সব পন্য কিনে মজুদ করে কৃতিম সংকট তৈরি করে দাম বৃদ্ধি করে বিক্রি করলে এই হাদীসের অন্তর্ভূক্ত হবে। একই ভাবে মালামাল গোদামজাত করে রেখে বাজারে বর্তমান চাহিদা থাকা সত্বেও কিছুদিন পরে যখন বাজারে উক্ত মালামাল পাওয়া যাবেনা তখন চড়া দামে বিক্রি করলেও এই হাদীসের অন্তর্ভুক্ত হবে।

    দ্বীনি ইলমে অভিজ্ঞরা আপনাদের ব্যাখ্যা দিতে পারেন।

    • 0