in

শবে কদরের আমল কি? বিশেষ পদ্ধতির কোনো আমল আছে কি

qawmi madrasa books download
qawmi madrasa books download
প্রশ্ন
শবে কদর উপলক্ষে বিশেষ পদ্ধতির কোনো নামায আছে কিনা? মকসুদুল মুমিনীন সহ অনেক বই পুস্তিকায় বিভিন্ন নিয়মের কথা লেখা আছে। বিশেষ বিশেষ সূরা দিয়ে নামায পড়া বা নির্ধারিত রাকাত নামায বিশেষ সূরা দ্বারা আদায় করা ইত্যাদি। আসলে কি হাদীস শরীফে এ রাতে বিশেষ পদ্ধতির কোনো নামায আছে? থাকলে তা জানতে চাই। এবং রাতের আমল কি? জানতে চাই৷
উত্তর
বিভিন্ন বই-পুস্তকে শবে কদরের নামাযের যে নির্দিষ্ট নিয়ম-কানূন লেখা আছে অর্থাৎ এত রাকাত পড়তে হবে, প্রতি রাকাতে এই এই সূরা পড়তে হবে, এতবার পড়তে হবে, এগুলো ঠিক নয়। হাদীস শরীফে এ ধরনের কোনো নিয়ম নেই, এগুলো মানুষের মনগড়া বানোয়াট পন্থা। আর কোনো বই-পুস্তিকায় কোনো কিছু লিখিত থাকলেই তা বিশ্বাস করা উচিত নয়। বিজ্ঞ আলিমদের নিকট থেকে জেনে আমল করা উচিত।
এ রাতের আমল হল, বিশেষ পদ্ধতির কোনো নামায নয়। সব সময় যেভাবে নামায পড়া হয় সেভাবেই পড়বে অর্থাৎ দুই রাকাত করে যত রাকাত সম্ভব হয় নামায আদায় করবে এবং যে সূরা দিয়ে ইচ্ছা হয় পড়বে। তেমনি কুরআন তেলাওয়াত, যিকির- আযকার, দুআ-ইস্তেগফার ইত্যাদি নেক আমল যে পরিমাণ সম্ভব হয় আদায় করবে। এসব আমলেরও বিশেষ কোনো পন্থা নেই। তবে নফল নামায দীর্ঘ করা এবং সিজদায় দীর্ঘ সময় অতিবাহিত করা উচিত, যা কোনো কোনো হাদীস দ্বারা প্রমানিত।
-মারাকিল ফালাহ পৃ. ২১৯; ইকতিযাউস সিরাতিল মুস্তাকীম ২/৬৩১ ৷
উত্তর প্রদানে মুফতী মেরাজ তাহসীন মুফতীঃ জামিয়া দারুল উলুম দেবগ্রাম ব্রাহ্মণবাড়িয়া ৷

উত্তর দিয়েছেন : মুফতি মেরাজ তাহসিন

What do you think?

qawmi madrasa books download

আমাদের এলাকার এক লোক প্রায় সময়ই আযান দেন। এভাবে ১০/১২

qawmi madrasa books download

সালাতুত তসবীহ নামাযের প্রমান, ফযিলত, ও পড়ার নিয়ম