তাদের সে দুর্গন্ধ বিষ্ঠার দুর্গন্ধের ন্যায় অস্বস্তিকর ৷ আমি জিজ্ঞেস করলাম, এরা কারা ?’
ফেরেশতাগণ বললেন, এরা কাফিরদের মধ্যকার নিহত ব্যক্তিবর্গ ৷ তারপর আমাকে নিয়ে তারা
আরো অগ্রসর হলেন ৷ এখানেও কতিপয় লোকের দেহ দেখতে পেলাম যেগুলো ফুলে গিয়ে
বিষ্টার মত দৃর্গন্ধ ছড়াচ্ছিল ৷ আমি বললাম, এরা কারা ? ফেরেশতাগণ উত্তরে বললেন এরা
ব্যভিচারী পুরুষ ও ন ৷রী ৷৩ তারপর আমাকে আরো সামনে নিয়ে গেলেন র্তারা ৷ দেখলাম, এমন
কতিপয় ন ৷রী যাদের স্তনে সর্প দংশ ন করছে ৷ আমি জিজ্ঞেস করলাম এরা কারা ? এদের অবস্থা
এরুপ কেন ?’ ৫ফরেশতাগণ উত্তরে বললেন, এরা তাদের ছেলেয়েয়েদেরকে তাদের দুধ পান
করতে দেয়নি ৷ এরপর তারা দুইজন আমাকে সম্মুখে নিয়ে চললেন ৷ দে ত্৫াম কতগুলো বালক
যারা দুটি সাগরের মধ্যে খেলাধুলা করছে ৷ আমি বললাম, এরা কার৷ ৷ ফরেশতাগণ বললেন,
এরা মু’মিনদের নাবালক অবস্থায় মৃতু ভ্যুবরণকারী সন্তান ৷’ এরপর তারা আমাকে একটি উচু
জায়গায় নিয়ে গেলেন ৷ তিনজনের একটি দলকে দেখলাম যারা হুা৷ন্নাতা সুরা পানরত ৷ আমি
জিজ্ঞেস করলাম ’এরা কারা ?’ ফেয়েশ৩ ৷গণ জবাব দিলেন, এরা হচ্ছেন, জাফর ইবন আবু
ত ৷লিব যায়দ ইবন হ৷ ৷রিছ এবং আবদৃল্লা হ্ ইবন রা ওয়াহ৷ (রা ) ৷ তারপর তারা আমাকে অন্য একটি
উচু জায়গায় নিয়ে গেলেন ৷ সেখানেও দেখলাম তিনজনের একটি দল ৷ আমি জিজ্ঞেস করলাম,
এরা কারা ?’ তারা বলেন, এরা হচ্ছেন, ইব্রাহীম, মুসা এবং হযরত ঈসা ৷(আ) ৷ আর তারা
আপনার জন্যে প্ৰর্তীক্ষায় রয়েছেন ৷
মুতার যুদ্ধ সম্পর্কে কথিত কবিতামালা
ইবন ইসহাক বলেন, মুতার যুদ্ধে অংশগ্রহণকারীদের শোকগাথা রনো করেছেন কবি
হাসৃসান ইবন ছাবিত ৷ করি বলেন :
রাত আমাকে মদীনায় বিষগ্নও চিন্তিত অবস্থায় ফিরিয়ে এবুনবুছ ৷ অন্যদিকে জনগণ যোদ্ধাবুদর
প্রত্যাবর্তবুনর অপেক্ষায় বিরুিদ রজনী পালন করছে ৷ আমি আমার বন্ধুর স্মরণে অশ্রুপাত করছি ৷
কারো জন্যে ক্রন্দবুনর কারণগুবুলার মবুধ্য তার স্মরণ অন্যতম ৷ হী৷ এটা সকলের কাছে স্বীকৃত
যে, বন্ধুর মৃত্যু একটি নিদারুণ বিপদ ৷ কতইন৷ সম্মানিত লোককে পরীক্ষা করা হয় ৷ তারপর
তাকে ধৈর্য ধারণ করতে হয় ৷ উচ্চ শ্রেণীর মুসলমানবুদরকে বিভিন্ন দলে বিভক্ত হতে আমি
দেখেছি ৷ আবার তাদের উত্তরসুরীবুদরবুক তাদের আদর্শ থেকে বিচ্যুত ৩হতেও দেখেছি ৷ সুতরাং
আল্লাহ যেন মুতায় পরপর নিহত ব্যক্তিদের উত্তরসুরীদেরবুক তাদের আদর্শ থেকে বিচ্যুত না
করেন ৷ নিহত ব্যক্তিদের মবুধ্য রয়েছেন ইে ডানার বিশিষ্ট জা ফর, যায়িদ ও আবদুল্লা হ্ (বা) ৷
তারা সকলেই পর পর শাহাদত বরণ করেছেন ৷ তাদের মৃত্যুর পরিস্থিতি ছিল ভীতিপুর্ণ ৷ প্ৰত্যুবুষ
তারা যেন মুসলিম বাহিনীকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছিবুলন ৷ তবে বুনতৃ ও পরিচালনার পুরস্কার
অত্যন্ত সুখময় এবং পুর্ণিমার র্চাবুদর আলোর ন্যায় সমুজ্জ্বল ৷ আর এ বুনতৃ হাশিম বংশের
একজন তরুণ থেকে এমন সময় এসেছে যখন ভুমণ্ডল ছিল অন্ধকারাচ্ছন্ন ৷ এরপর তিনি হা ৷মলা
করেন ও অ্যাসর হন ৷ আর যুদ্ধ বিগ্রবুহর কো ন ভয়াবহতাই তাকে নিবৃত্ত করতে পারেনি ৷ কোন
প্রতিরোধ তাকে থমকে দিতে পারেনি ৷ তিনি শাহ৷ দ৩ তকারীবুদর অভভুক্ত হবুলন ৷ তার
কার্যকলাবুপর নওয়াব হল জান্নাতসমুহ, চিরসবুজ ঘন বৃক্ষাদি বিশিষ্ট উদ্যা নরাজি ৷ আমরা জ৷ ফরের
মধ্যে মুহাম্মাদ (না)-এর কয়েকটি গুণের সমাহার দেখতে পাই, এগুলো হচ্ছে ওয়াদ৷ পালন,
নির্দেশ প্রদান, নেতৃত্বে দক্ষতা ও পারদর্শিতা ৷ বনুহাশিমের বহু সদস্য সব সময় ইসলাবুমর পর
এবং চিরস্থায়ী সম্মানিত স্তম্ভ হিসেবে পরিগণিত ৷ তারা পাহাড়ের ন্যায় ইসলামের র্খাটি কর্ণধার ৷
আর জনগণ তাদের চতুর্দিকে বিভিন্ন স্তরবিশিষ্ট বড় বড় সৌন্দর্যময় ও রাতের বেলায় সমুজ্জ্বল
পাথরের ন্তুবুপর ন্যায় ৷ বনুহাশি ৷বুমর মধ্যে উল্লেখযোগ্য হলেন জ৷ ফর ও৩ রে ভাই আলী (রা) ৷
তাদের মধ্যে রবুয়বুছন কল্যাণকানী শ্রেষ্ঠ ব্যক্তিবু হ্র অধিকারী আহমদ মুস্তফা (সা ) ৷ তাদের মধ্যে
রবুয়বুছন হামযা, আব্বাস, আকীল (রা) যেখান থেকে কোন কোন সময় কাষ্ঠ খণ্ডের সাহায্যেও
পানি নিংড়া ৷বুন৷ হয় ৷ যখন জনগবুণর জন্যে রহমবু৩ তর উৎস সংকীর্ণ হয়ে যায় এরুপ প্রতিটি স ংকবুট
তাদের সুপারিবুশ বালা মুসীবত দুর হয় ৷ তারাই আল্লাহর বন্ধু ৷ তাদের উপরই আল্লাহ তা আলা